Thursday, October 10, 2019

পরামর্শ নিবো কার কাছ থেকে?


আমরা আমাদের লাইফে বিভিন্ন বিষয়ে অন্যদের কাছ থেকে পরামর্শ নিয়ে থাকি। আর অনেক ক্ষেত্রে দেখা যায় আমরা সঠিক মানুষের কাছ থেকে পরামর্শ না নিয়ে ভুল লোকের পরামর্শ নিয়ে থাকি কিংবা অসম্পূর্ণ পরামর্শ নিয়ে থাকি; ফলে আমরা সেই কাজে ব্যর্থ হই। তাই এখন আমরা আলোচনা করবো আমরা পরামর্শ কার কাছ থেকে নিবো সেই বিষয়ে।

প্রথমেই আমরা ফোকাস ঠিক করে নিবো আমরা কী বিষয়ে পরামর্শ নিবো? ধরে নাও তুমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাঞ্চ পেতে চাও এবং এক্ষেত্রে কীভাবে ভর্তি প্রস্তুতি নিতে হবে সে বিষয়ে পরামর্শ নিতে চাও। অর্থাৎ, তোমার পরামর্শ নেওয়ায় লক্ষ্য হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা চাঞ্চ পেয়েছে তাদের অবস্থানে যাওয়া— "আমি অমুকের জায়গাটাতে যেতে চাই"।

এখন সঠিক ও পূর্ণাঙ্গ পরামর্শ পেতে তোমার করণীয় হলো, তুমি যে অনুষদে চাঞ্চ পেতে চাও সেই অনুষদে সেখানে যারা পড়ে এরূপ ৪ (চার) জনের পরামর্শ নেওয়া ও সেখানে যারা কাছাকাছি গিয়ে অল্পের জন্য চাঞ্চ পাননি তাদেরও পরামর্শ নেওয়া।

এখন হয়তো মনে হতে পারে সেখানে যারা অল্পের জন্য চান্স পাননি তাদের কাছ থেকে কী পরামর্শ নিবো?
তোমরা যদি মনোযোগ দিয়ে ফুটবল খেলা দেখে থাকো কিংবা যুদ্ধবিদ্যা সম্পর্কে অধ্যয়ন করে থাকো তাহলে দেখতে পাবে সেখানে দুইটা জিনিস আছে— অ্যাটাক ও ডিফেন্স।
তোমরা যদি সফল মানুষের কাছে পরামর্শ নাও তবে সেটা হবে অ্যাটাকের পরামর্শ; সেখানে ডিফেন্স পাবে না, কারণ তার জীবনে সেই ক্ষেত্রে কোনো ডিফেন্সের ঘাটতি ছিলনা। ফলে তার কাছ থেকে ডিফেন্স বিষয়ে পরামর্শ পাবেনা।

তোমরা ডিফেন্সের পরামর্শ পাবে যারা কাছাকাছি গিয়ে অল্পের জন্য ফসকে গেছেন বলে সফল হতে পারেননি তাদের কাছে।
তাদেরকে এভাবে প্রশ্ন করো— "ভাই, আপনি তো সফলতার অনেক কাছাকাছি গিয়েছিলেন; আপনার লাইফে কী এমন ছোট্ট ভুল ছিল কিংবা কী এমন ছোট্ট দুর্ঘটনা সেই সময়ে ঘটেছিল যে আপনি এত কাছে গিয়ে অল্পের জন্য ফসকে গেলেন?"
ব্যস, আর কিছু বলতে হবে না।
এরপর সেই বলবে, "আর বলিস না রে ভাই, আমার এই ছোট্ট ভুলের কারণে কিংবা এই ছোট্ট দুর্ঘটনার কারণে অল্পের জন্য ফসকে গিয়েছিলাম।"
এরূপ ৬ (ছয়) জনের পরামর্শ নাও। তাদের জীবনে কী কী ছোট্ট ভুল ঘটেছিল এবং কী কী ছোট্ট দুর্ঘটনা ঘটেছিল তা নোট করে রাখো। তোমার জীবনে যেনো সেসব ছোট্ট ভুল না ঘটে এবং তোমার জীবনে সেসব ছোট্ট দুর্ঘটনা এড়ানোর সম্ভাব্য ব্যবস্থা নিয়ে রাখো।
এভাবে ৪ জন সফল ব্যক্তির পরামর্শ নিলে তুমি অ্যাটাক এর জ্ঞান পাবে ও ৬ জন 'অল্পের জন্য অসফল' ব্যক্তির পরামর্শ নিলে ডিফেন্স এর জ্ঞান পাবে।
এভাবে অ্যাটাক ও ডিফেন্স ঠিক করে প্রস্তুতি নিলে তুমি তোমার সেই স্বপ্নের জায়গাটাতে যেতে পারবে, ইনশাআল্লাহ্।

আর হ্যা, তোমার কাছে যদি মনে হয় এত ব্যক্তির পরামর্শ নেওয়া তোমার পক্ষে কঠিন কাজ তাহলে আমাদের লাইফ একাডেমির Advice Desk এর ফেসবুক পেজে গিয়ে মেসেজ ইনবক্সে তোমার কী বিষয়ে পরামর্শ লাগবে তা জানাও। আমরাই তোমার হয়ে সেই কাজ করে প্রতিবেদন তৈরি করবো ও তা অনলাইন, টিভি ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশ করবো ও তোমাকেও ইনবক্সে জানাবো।

Advice Desk এর ফেসবুক পেজ:
facebook.com/advicedesk

ধন্যবাদ,
© মেহেদী হাসান
উদ্যোক্তা, লাইফ একাডেমি।

No comments:

Post a Comment